কৃষি আইনের প্রতিবাদে কংগ্রেসের সভায় ‘লায়লা’ গানে নাচ! ভিডিও ঘিরে সমালোচনার ঝড়

বিতর্কিত তিন কৃষি আইনের (Farmers Protest) প্রতিবাদে কংগ্রেসের (Congress) সভায় বেজে উঠল ‘লায়লা ও লায়লা’ গান! গানের সুরে তাল মেলালেন এক যুবতী। ঝাড়খণ্ড বিজেপির তরফে এক টুইটে ভিডিওটি শেয়ার করা হয়েছে। বিজেপির দাবি, ওই নাচের সময় মঞ্চে উপস্থিত ছিলেন কংগ্রেসের দলীয় নেতারাও। কী করে কৃষক আন্দোলনের সমর্থনে করা ঝাড়খণ্ডের (Jharkhand) ওই সভায় বলিউডের নাচগানের আয়োজন করা হল, সেপ্রশ্ন তুলে কংগ্রেসকে খোঁচা দিয়েছে গেরুয়া শিবির।

শনিবার সরাইকেলায় আয়োজিত হয়েছিল ‘কিষাণ জনক্রোশ র‌্যালি’। সেখানেই বাজতে দেখা গিয়েছে বলিউডের হিট নম্বর। সঙ্গে রীতিমতো বলিউডি কায়দায় আইটেম ডান্স। ভিডিও শেয়ার করে বিজেপির কটাক্ষ, ”এটাই কংগ্রেসের সংস্কৃতি। জনসমর্থন না পাওয়ায় ভিড় জমাতে এই ধরনের আয়োজন করে কী বোঝাতে চাইছে দলটি?” বিজেপি এমনকী খোঁচা মেরে এমন প্রশ্নও তুলেছে, এরপর কি পর্নস্টার মিয়া খলিফাকে দেখা যাবে কংগ্রেসের সভায়!

মুম্বইয়ের বিজেপি নেতা সুরেশ নাখুয়াও ভিডিওটি শেয়ার করে লিখেছেন, ”কৃষি বিলের প্রতিবাদে সনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর কংগ্রেসের কিষাণ জনক্রোশ র‌্যালির এক্সক্লুসিভ ভিডিও।” এভাবেই বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য থেকে শুরু করে বহু গেরুয়া নেতাই এমন ভিডিও শেয়ার করে কংগ্রেসকে খোঁচা মারার সুযোগ ছাড়েননি।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ভিডিওটি। কৃষি আইনের প্রতিবাদের মতো এক গুরুতর ইস্যু নিয়ে সভা করার সময় কী করে এমন চটুল নাচগানের আয়োজন করা হল সে প্রশ্ন তুলেছেন সাধারণ নেটিজেনরাও। দাবি, কংগ্রেস বিধায়ক ও রাজ্যের গ্রামীণ উন্নয়নমন্ত্রী আলমগীর আলমও নাকি মঞ্চে উপস্থিত ছিলেন। যদিও, নাচটি কংগ্রেসের সভামঞ্চে হলেও শেয়ার হওয়া ভিডিওয় কংগ্রেসের কোনও বর্ষীয়ান ও গুরুত্বপূর্ণ নেতাকে দেখতে পাওয়া যায়নি। তবে স্থানীয় নেতাদের দেখা গিয়েছে বলে দাবি।