BREAKING:করোনার পর,মুরগি থেকে মানব শরীরে নতুন ভাইরাস ! ‘এভিয়ান ফ্লু’, আক্রান্ত ১০

বিগত প্রায় এক বছর ধরে সারা বিশ্বজুড়ে ত্রাস চালাচ্ছে করোনাভাইরাস। করোনার প্রকোপ এখনও কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব। সারা বিশ্বজুড়ে এখনো অগণিত মানুষ যাদের কাছে এখনো পৌঁছায়নি কোন টিকা, বিশ্বের বিভিন্ন দেশে তো এখনো পর্যন্ত কোন ভ্যাকসিন পর্যন্ত পৌঁছায়নি, যদিও ভারতের মতো প্রথম সারির দেশে সবে শুরু হয়েছে টিকাকরণের কাজ। তারই মধ্যে দরজায় কড়া নাড়ছে নতুন আতঙ্ক। যার নাম এভিয়ান H5N8 ফ্লু।

এই খবর সামনে আসার পর থেকেই উদ্বেগ বেড়েছে বিভিন্ন মহলে, এই খবর আপাতত সামনে এসেছে রাশিয়া থেকে। যেখানে জানা যাচ্ছে যে, রাশিয়ায় এই এভিয়ান এইচ ফাইভ এন এইট ফ্লু সংক্রমণ মানব শরীরে ছড়িয়েছে। তবে এখনো পর্যন্ত এই বিষয়ে যা জানা যাচ্ছে তাতে মূলত মুরগীর এই ফ্লু হচ্ছে। তবে এটা যে শুধু রাশিয়াতেই সীমাবদ্ধতা বলা ভুল কারণ থেকে অন্য দেশে যে খুব সহজেই চলে যায় সেটা খুবই স্বাভাবিক।

এখনো কি কেউ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে? আশঙ্কার খবর হল, দক্ষিণ রাশিয়াতে ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে যেখানে জানা যাচ্ছে যে একটি পোলট্রি ফার্মের সাতজন কর্মী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে সবথেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল মানুষ থেকে মানুষে কি এই ভাইরাস ছড়াতে পারে ? এই ভাইরাসের লক্ষণ কি ?

এখনো পর্যন্ত খুব বেশি কিছু এই নতুন ফ্লু এর সম্পর্কে জানা যায়নি যে এটি কতটা গুরুতর এবং মানুষের কতটা ক্ষতি করতে পারে, তবে খুব শীঘ্রই ব্যাপারটিও সামনে আসবে যে এই ভাইরাসের লক্ষণ কি কি এবং এটি মানুষ থেকে মানুষের ছড়াতে পারে কি না এবং কিভাবে আমরা এর থেকে রক্ষা পেতে পারি।